আপনি একা নন (You Are Not Alone )

আপনার কি মনে হচ্ছে আপনি একা? যদিও আমাদের সকলের একাকীত্ব অনুভব করা একটি সাধারণ ব্যাপার, তারপরও যদি এই অনুভূতিটি আমাদের অভ্যস্ত হওয়ার চেয়ে বেশি থাকে তবে আমরা কী করব? 

 

যদি এটি সঠিকভাবে মোকাবেলা না করা হয়, তাহলে একাকীত্ব আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এখন, আপনি যদি মনে করেন যে আপনি দীর্ঘস্থায়ী বা অত্যধিক একাকীত্বে ভুগছেন, তাহলে একটি ভাল পরিকল্পনা হতে পারে একজন কাউন্সেলর বা মানসিক স্বাস্থ্য এক্সপার্টের সাহায্য নেওয়া। এটি একটি দুর্দান্ত প্রথম পদক্ষেপ এবং এটি আপনাকে আপনার অনুভূতি সম্পর্কে কারও সাথে কথা বলার সুযোগ দেয়। যদিও আমাদের মধ্যে অনেকেই একাকীত্ব অনুভব করতে পারে যখন খুব বেশি সময় ধরে বিচ্ছিন্ন থাকে, কিন্তু একাকীত্ব একা থাকার উপর নির্ভর করে না। একাকীত্ব, আমাদের সমস্ত আবেগের মতো, মনের অবস্থা। গবেষণা দেখায় যে একাকীত্ব আপনার পাশে কতজন বন্ধু বা পরিবারের সদস্য রয়েছে তা প্রতিফলিত করে না। বরং, আপনি আন্তরিকভাবে কতটা সংযুক্ত বোধ করেন। আপনি পরিবার বা বন্ধুদের দ্বারা বেষ্টিত হতে পারেন। তবুও যদি আপনি মনে করেন আপনি একা তাহলে আপনি নিচের ৪টি টিপস অনুসরন করতে পারেন।

Number one: Become friends with yourself first

স্ব-যত্ন এমন একটি বিষয় যা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সত্যি বলতে, আমরা একাকী বোধ করি কারণ গভীরভাবে আমরা নিজেদের স্ব-বন্ধুত্বের জন্য আকাঙ্ক্ষা করি। শেষ কবে আপনি নিজের প্রতি সদয় ছিলেন, আরাম করার জন্য এক মিনিট সময় নিয়েছিলেন?  এর দ্বারা আমরা নিজেকে এবং নিজের চিন্তাভাবনার জন্য উৎসর্গীকৃত সময় বলতে চাচ্ছি। সমস্ত চিন্তাভাবনা আপনার কাজ বা নাটক নয়, কেবল শিথিলতা। এর অর্থ হতে পারে দ্রুত shower এর পরিবর্তে আরামদায়ক বাবল বাথ। কিছু সময় নিজের একটি শখ  পূরণ করেন, অথবা সম্ভবত আপনার প্রিয় বই সঙ্গে বসে কাটান। যখন একাকীত্ব দরজায় কড়া নাড়ছে, তখন ভেতরের দিকে তাকানো এবং নিজেদের মধ্যে থাকা বন্ধুর সাথে কিছু সময় কাটানো ভালো। তারা আমাদের নিজেদেরকে শান্ত করতে এবং কিছু চাপ থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আমরা যদি তাদের সাথে সময় কাটাই। একবার আমরা নিজেদের সাথে বন্ধুত্ব করে নিলে, আমরা হয়তো অন্যদের বা নিজের মতো একাকী বোধ করতে পারি না, কারণ আপনি সবসময় জানেন যে আপনি আপনার সঙ্গ পেয়েছেন।

Number two: Show Compassion

প্রায়শই, যখন আমরা একাকী থাকি, তখন আমরা চাই যে কেউ কেবল আমাদের জন্য সাথে থাকুক, কেউ আমাদের বুঝুক এবং আমাদের কিছু সহানুভূতি দেখাক। ঠিক আছে, একটু সহানুভূতি অনেক দূর যেতে পারে। কেউ আপনাকে প্রশংসা করলে আপনি কি একটু আনন্দিত বোধ করেন না? আপনি কি সেই সমবেদনা অন্যদের কাছেও আনতে চান না? এবং ভালোবাসা ছড়িয়ে দিতে চান না? কারণ শুধুমাত্র অন্যদের জন্য সদয় আচরণ করা তাদের প্রফুল্ল বোধ করতে সাহায্য করে না, তবে এটি আমাদেরকেও প্রফুল্ল বোধ করাতে পারে এবং একইভাবে কম একাকীত্ব অনুভব করাতে পারে। মনোবিজ্ঞানী এড ডিনার এবং মার্টিন সেলিগম্যানের গবেষণা অনুসারে, পরার্থপরতা মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি রোগ থেকে পুনরুদ্ধারের গতি বাড়াতে পারে। ইউসিএলএ-তে নাওমি আইজেনবার্গারের ব্রেইন ইমেজিং গবেষণায় দেখা গেছে যে অন্যদের জন্য সহায়তা প্রদান, চাপ এবং পুরষ্কার প্রতিক্রিয়ার সাথে জড়িত মূল মস্তিষ্কের ক্ষেত্রে অনন্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই পরের বার আপনি যখন একাকী বোধ করছেন, হয়তো পরিবারের সদস্য বা পুরানো বন্ধুর সাথে যোগাযোগ করলেন যার কিছু সহায়তা দরকার, একটি দাতব্য প্রতিষ্ঠানে দান করতে পারেন বা আপনার পরিচিত একটি সংস্থার সাথে স্বেচ্ছাসেবক হতে পারেন, এটি হতে পারে একাকীত্বের জন্য একটি মানসিক স্বাস্থ্য সংস্থা।

Number three: Find your Tribe

আগেই বলা হয়েছে, একা অনুভূত হওয়ার জন্য আপনাকে শারীরিকভাবে একা থাকা লাগে না। আপনি অন্যদের সাথে একটি আপাতদৃষ্টিতে মজাদার পার্টিতে থাকতে পারেন এবং তবুও, আপনি একাকীত্বের অনুভূতিকে উপেক্ষা করতে পারবেন না। এটি একারণে হতে পারে যে আপনি এখনও আপনার Tribe খুঁজে পাননি। আপনার Tribe খোঁজ করার অর্থ হল আপনি এমন লোকদের খুঁজছেন যারা আপনার সাথে আগ্রহের মিল খুজে পান বা আপনার সাথে খাপ খাইয়ে নিতে চান এমন বৈশিষ্ট্যের অধিকারী হন। আমাদের সকলেরই তা-ই উচিত। একই আগ্রহ ও বিষয় নিয়ে আমরা তাদের সাথে আলোচনা করতে পারি এবং এটি করার মাধ্যমে একজন বন্ধু পেতে পারি। কিছু লোককে তাদের Tribe খুঁজে পেতে অনেক বছর সময় লাগতে পারে, হঠাৎ করেই তাদের খুজে পাওয়া যায় না। যে কারণে একটি অনলাইন সম্প্রদায়ে যোগদান করা আপনার নিজের মত আগ্রহের সাথে পরিচয় হওয়ার জন্য একটি সহজ জায়গা। আপনি যদি একটি নির্দিষ্ট ভিডিও গেম উপভোগ করেন তবে অনলাইন প্লেয়ারদের সাথে যোগাযোগ করুন এবং কিছু বন্ধু তৈরি করুন। অথবা সম্ভবত আপনি একজন বই প্রেমী, অনলাইনে বা ব্যক্তিগতভাবে একটি বই ক্লাবে যোগ দিন। আপনি অল্প সময়ের মধ্যেই আপনার নিজের Tribe এর সাথে নিজেকে খুঁজে পেতে পারেন।

Number four: There is no Perfect Friend

আপনি যদি নিঃসঙ্গ হন, তাহলে আপনি হয়তো স্বপ্ন দেখেছেন যে পুরোপুরি সামাজিক হতে কেমন লাগবে। বন্ধুদের একটি আদর্শ গ্রুপ এবং আপনার সেরা বন্ধু, পারফেক্ট বন্ধুর সাথে হয়তো নিজেকে কল্পনা করছেন। কিন্তু পারফেক্ট বলে কিছু নেই, মানে আপনার কাল্পনিক বন্ধুই এমন নয় যা আপনি আশা করেছিলেন তারা হবে। তত্ত্ব এবং গবেষণা পরামর্শ দেয় যে যাদের উচ্চ স্তরের পারফেকশনিজম রয়েছে তাদের হতাশাজনক লক্ষণ এবং আত্মহত্যার ধারণার ঝুঁকি বেশি কারণ তাদের বিচ্ছিন্নতা এবং একাকীত্বের অনুভূতিগুলি আরও তীব্র। বিষয়টা হল, পারফেকশনিজম, এটি এমনকি তাদের সামাজিকীকরণ থেকেও বাধা দিতে পারে। কারণ তারা যখন পারফেক্ট বন্ধুর সন্ধান করে, তখন তারা কোথাও খুঁজে পায় না। দার্শনিক এবং “এ ফিলোসফি অফ লনলিনেস” এর লেখক লার্স সভেনডসেন যুক্তি দেন যে দীর্ঘস্থায়ী একাকীত্বের মানুষ সম্ভবত সামাজিকভাবে পারফেকশনিস্ট হতে পারে। একাকী ব্যক্তি মনে করে যে তারা ভালবাসার অযোগ্য এবং কেউ তাদের সাথে বন্ধুত্ব করবে না। তবে সম্ভবত সমস্যাটি হল যে তারা বন্ধুত্ব এবং ভালবাসার উপর এমন অসম্ভব দাবি রাখে, তাই তারা কাউকে ভালবাসতে বা বন্ধুত্ব করতে সক্ষম নয়। একটি নতুন বন্ধু তৈরির পথে সামান্য পারফেকশনিজমকে বাধা দেবেন না। মানুষের ত্রুটি আছেই। বন্ধুত্ব মাঝে মাঝে অগোছালো এবং awkward হতে পারে জেনে আমরা সন্তুষ্ট হলে, নতুন বন্ধু বানানোর সময় আমরা একটু বেশি স্বস্তি বোধ করতে পারি। যদি ভাবেন আপনার পারফেকশনিজম একজন বন্ধু খোঁজার পথে বাধা হচ্ছে, জেনে রাখুন যে কেউ না কেউ আপনার জন্য আছে, কিন্তু তারা পারফেক্ট হবে না। ত্রুটি এবং সব রেখেও একে অপরকে ভালবাসবেন তখন একটু কম একাকী হতে পারবেন।

মনে রাখবেন, আপনার জন্য কেউ আছেই, আপনাকে শুধু খুঁজতে হবে।

More from Author

No data was found
Address:
86/1 RK Tower, Bir Uttam C. R. Datta Road, Banglamotor, Dhaka -1205
Get Connected
Groups

© All rights reserved 2022

Developed by      Aachol Foundation