মানসিক স্বাস্থ্যের পর্যায় (Stages of Mental Health)

Aachol Logo
Executive member, Creative art team

মানসিক স্বাস্থ্য বেশ বৃহৎ একটি ক্ষেত্র। সাধারনত মানসিক স্বাস্থ্যের পর্যায় সমূহকে ৪টি ধাপে ভাগ ভাগ যায়। 

ধাপ – ১: হালকা লক্ষণ এবং সতর্কতা লক্ষণ 

পর্যায় ১ এ, একজন ব্যাক্তি মানসিক স্বাস্থ্যের অবস্থার লক্ষণ দেখাতে শুরু করে। এ পর্যায়ে তিনি বাড়িতে, কর্মক্ষেত্রে,স্কুল-কলেজে কাজ করার ক্ষমতা বজায় রাখতে সক্ষম -যদিও লক্ষণ গুলাে দেখানাে শুরু করার আগে সম্ভবত তত সহজ নয়। প্রায়ই এমন একটি ধারণা থাকে যে কিছু “ঠিক নয়”। 

ধাপ – ২: লক্ষণ গুলাে ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বৃদ্ধি পায় এবং জীবন ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করে 

পর্যায় ২ এ, এটি সাধারণত স্পষ্ট হয়ে যায় যে কিছু ভুল হচ্ছে। একজন ব্যাক্তির লক্ষণ গুলাে শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী হতে পারে বা বিদ্যমান লক্ষণ গুলাের উপরে নতুন। উপসর্গ গুলাে উপস্থিত হতে শুরু করতে পারে যা কিছু প্রভাব তৈরি করে। কর্মক্ষেত্রে বা স্কুল-কলেজে কর্মক্ষমতা আয়ত্ত কঠিন হয়ে উঠবে। একজন ব্যাক্তির পারিবারিক কর্তব্য, সামাজিক বাধ্যবাধকতা বা ব্যাক্তিগত দায়িত্ব পালনে সমস্যা হতে পারে। 

ধাপ – ৩: জীবনের ক্রিয়াকলাপ এবং ভূমিকা গুলােতে গুরুতর ব্যাঘাতের সাথে পুনরায় সংঘটিত হওয়া এবং পুনরাবৃত্তিমূলক পর্বগুলাের সাথে লক্ষণ গুলাে আরাে খারাপ হয়। 

পর্যায় ৩ এ, লক্ষণ গুলাে তীব্রতা বৃদ্ধি অব্যাহত রেখেছে এবং অনেক গুলাে উপসর্গ। প্রায়ই একই সময়ে ঘঠছে। একজন ব্যাক্তির মনে হতে পারে যেন তারা তাদের জীবনের উপর নিয়ন্ত্রণ হারাচ্ছে এবং বাড়িতে,কর্মক্ষেত্রে বা স্কুল-কলেজে তাদের ভূমিকা পূরণ করার ক্ষমতা হারিয়ে ফেলছে। 

ধাপ – ৪: লক্ষণ গুলাে স্থায়ী এবং গুরুতর এবং একজনের জীবনকে বিপন্ন করে তােলে 

পর্যায় ৪ এ, চরম,দীর্ঘায়িত এবং অবিরাম উপসর্গ এবং দুর্বলতার সংমিশ্রণ প্রায়ই। অন্যান্য স্বাস্থ্যের অবস্থার বিকাশ ঘটায়। এটি বেকারত্ব, হাসপাতালে ভর্তি, গৃহহীনতা বা এমনকি কারাবাসেমতাে সংকটের ঘটনায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সবচেয়ে খারাপ ক্ষেত্রে চিকিৎসা না করা মানসিক রােগ জীবন/অকালমৃত্যু হারাতে পারে,গড়ে ২৫ বছর আগে। 

 

মানসিক স্বাস্থ্য পুনরুদ্ধারের বিভিন্ন ধাপ 

মানসিক অসুস্থতা থেকে পুনরুদ্ধারের জন্য এ যাত্রার শুরুতেই যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলাে এটি সময় নেয়। হতাশা,উদ্বেগ এবং পদার্থের অপব্যবহারের মতাে মানসিক অসুস্থতা রাতারাতি বিকশিত হয় না তাই এটি আশা করা স্বাভাবিক যে এটির নিরাময় প্রক্রিয়াতেও সময় লাগবে। 

এর থেকে পুনরুদ্ধারের ছয়টি পর্যায় বলে মনে করা হয় 

১. গ্রহনযােগ্যতা 

যখন একজন ব্যাক্তির মানসিক স্বাস্থ্য সমস্যা থাকে, তখন তার চিকিৎসা গ্রহনের ক্ষেত্রে সবচেয়ে সাধারণ বাধা হল প্রত্যাখান, যেখানে অস্বীকৃতি নিরাময়কে বাধা দেয়, সেখানে উৎসাহিত করার বিপরীত প্রভাব রয়েছে। তাই মানসিক অসুস্থতা থেকে পুনরুদ্ধারের যাত্রা শুরু করার আগে গ্রহনযােগ্যতার একটি স্তর অর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

২. অন্তর্দৃষ্টি 

মানসিক অসুস্থতা কাটিয়ে উঠার ন্য করা বেশিরভাগ কাজ অবস্থার উন্নত বেঝার এবং অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে চিকিৎসার অর্জিত হয়। অসুস্থতার সতর্কতা লক্ষণগুলাে একবার পরিষ্কার বােঝার পরে, সহজেই শিখতে পারা যাবে যে কোন পর্বের সাথে কীভাবে আরও কার্যকরভাবে মােকাবেলা করতে হয়। 

৩. কর্ম 

পুনরুদ্ধারের সময় সবসময় লক্ষ্য এবং উদ্দেশ্য ঠিক করা একটি ভালাে ধারণা যা অসুস্থ ব্যাক্তিকে পরিমাপযােগ্য অগ্রগতি প্রদান করে। এটি পুনরুদ্ধারের কৌশলে উদ্দীপনা এবং অনুপ্রেরণা যােগ করে। যেমন, আমরা জানি যে দেরি করে ঘুম থেকে উঠলে এটি আমাদের আরাে খারাপ করে তােলে,তাই আগে বিছানায় যাওয়ার একটি বিন্দু তৈরি করতে হবে। 

৪. আত্মসম্মান 

অনেক মানসিক সমস্যা কম-বেশি আত্মসম্মানবেধের সাথে যুক্ত এবং তাই মানসিক স্বাস্থ্য পুনরুদ্ধারে অংশ হিসেবে আত্মবিশ্বাসের স্তর পুননির্মাণ করা বােধগম্য। মানসিক অসুস্থতা কাটিয়ে ওঠা একটি উল্লেখযােগ্য কৃতিত্ব যা নিজেই স্ব-অভিনন্দনের দাবি রাখে। 

৫. নিরাময় 

মানসিক অসুস্থতা গুলাে সাধারণত পুনরুদ্ধারে এমন অবস্থায় পুনরাবৃত্তি করে যা মানুষকে পুনরুদ্ধার করতে শিখতে হবে। এটা অত্যাবশ্যক যে সবার খারাপ দিনগুলাের পাশাপাশি ভালাে দিনগুলােও থাকবে তবে সময়ের সাথে সাথে এবং । বিশেষজ্ঞদের অনুভূতি গুলাে মােকাবেলা করার জন্য আরও ভালােভাবে সজ্জিত হতে পারবে। 

৬. কর্ম 

মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছেন এমন লােকেরা সাধারণত তারা কে সেসব দৃষ্টিশক্তি হারান। এর অর্থ তাঁরা পূর্বে যেসব ক্রিয়াকলাপ গুলাে উপভােগ করত। সেগুলােকে তারা উপেক্ষা করেছে বা পূর্বে যাদের সাথে ছিল তাদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পুনরুদ্ধারের চূড়ান্ত পর্যায়ে আপনার জীবনে আপনার জন্য কী গুরুত্বপূর্ণ তা পুনআবিষ্কার করা এবং আপনার জীবনের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে এমন ক্রিয়াকলাপ এবং লােকদের সাথে পুনরায় যুক্ত হওয়া জড়িত। 

আরও পড়ুন – ইগো নিয়ন্ত্রনের দুর্দান্ত কৌশল 

পরিশেষে, সবাইকে মানসিক স্বাস্থ্যের পর্যায় গুলাে সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে এবং এই অসুস্থতা থেকে পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যেতে হবে। তবেই একজন ব্যাক্তি মানসিকভাবে সুস্থ থাকতে পারবেন।

More from Author

No data was found
Address:
86/1 RK Tower, Bir Uttam C. R. Datta Road, Banglamotor, Dhaka -1205
Get Connected
Groups

© All rights reserved 2022

Developed by      Aachol Foundation