Empowering yourself: Understanding the effects and treatment of Drug Abuse

Counselling Hub এর আয়োজনে

ফ্রী ওয়ার্কশপ
এবং পার্টিসিপেশন সার্টিফিকেট

Date: 1st January 2023
Time: 8.00pm- 9.30pm
Venue: Google Meet.

Topic: ” Empowering yourself: Understanding the effects and treatment of Drug Abuse.”

ড্রাগ একটি রাসায়নিক পদার্থ যা শরীর এবং মনের কার্যকারিতা পরিবর্তন করে। কিছু ঔষধ চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহার করা হয়, যেমন অসুস্থতা বা ব্যথার চিকিৎসার জন্য, অন্যগুলো অ-চিকিৎসামূলক কারণে ব্যবহার করা হয়, যেমন চেতনা পরিবর্তন, মেজাজ বা আচরণ পরিবর্তন করতে।
আসক্তি একটি দীর্ঘস্থায়ী মস্তিষ্কের ব্যাধি যা ক্ষতিকারক পরিণতি সত্ত্বেও বাধ্যতামূলক ওষুধের সন্ধান এবং ব্যবহার দ্বারা চিহ্নিত করা হয়। এটি এমন একটি অবস্থা যা সময়ের সাথে সাথে বিকাশ করতে পারে এবং একটি পদার্থের উপর শারীরিক ও মানসিক নির্ভরতা সৃষ্টি করতে পারে। যখন কেউ মাদকে আসক্ত হয়, তখন তারা অনুভব করতে পারে যেন তারা এটি ছাড়া কাজ করতে পারে না এবং ড্রাগ ব্যবহার চালিয়ে যেতে পারে যদিও এটি তাদের জীবনে সমস্যা সৃষ্টি করে। আসক্তির চিকিৎসা করা যেতে পারে, তবে প্রায়শই সহায়তার প্রয়োজন হয়।

মানুষ মাদক, অ্যালকোহল এবং অন্যান্য পদার্থে আসক্ত হতে পারে কারণ এই পদার্থগুলি মস্তিষ্কের সিস্টেমকে উদ্দীপ্ত করে এবং আনন্দের অনুভূতি সৃষ্টি করে। যখন এটি বারবার সক্রিয় হয়, তখন মস্তিষ্ক পদার্থের উপস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে শুরু করে এবং নির্ভরশীল হয়ে যায় । এটি আসক্তির দিকে পরিচালিত করতে পারে, যা নেতিবাচক পরিণতি সত্ত্বেও ব্যবহার বাধ্যতামূলক হয়ে পরে।
এছাড়াও অনেক অ-পদার্থ-সম্পর্কিত আচরণ রয়েছে যা আসক্তিতে পরিণত হতে পারে, যেমন জুয়া, ভিডিও গেমিং। এগুলো মস্তিষ্ককে আসক্তির দিকে পরিচালিত করে।

জেনেটিক্স, পরিবেশ এবং মানসিক স্বাস্থ্য আসক্তির বিকাশে অবদান রাখতে পারে। জেনেটিক বা পরিবেশগত কারণের কারণে আসক্তির প্রবণতা বেশি হতে পারে, অন্যরা স্ট্রেস, ট্রমা বা অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবেলা করার উপায় হিসাবে আসক্তি তৈরি করে।
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, আসক্তি একটি জটিল এবং বহুমুখী সমস্যা। যাইহোক, পেশাদার সাহায্য এবং সমর্থন চাওয়া আসক্তি থেকে কাটিয়ে উঠতে এবং সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
আসক্তি আমাদের উপর সর্বদাই নেতিবাচক প্রভাব ফেলে। এটা ব্যক্তির- শারীরিক, মানসিক, সামাজিক, আর্থিক বিভিন্ন ক্ষতি করে থাকে।

আসক্তির চিকিৎসায় শারীরিক এবং মানসিক উভয় দিকই সম্বোধন জড়িত। সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতিগুলি সাধারণত বিভিন্ন পদ্ধতিকে একত্রিত করে, যেমন ওষুধ, থেরাপি, সহকর্মী এবং প্রিয়জনের কাছ থেকে সহায়তা। এছাড়া রয়েছে কিছু পদক্ষেপ যা আসক্তির চিকিৎসায় গুরুত্বপূর্ন। যেমন – আসক্তির তীব্রতা মূল্যায়ন, ডিটক্সিফিকেশন, সাইকোথেরাপি।
এবারের এই বিষয় সম্পর্কে মতামত প্রদান করবেন সম্মানিত অতিথি –

Md Shahid Alom
Junior Counselor, Aachol foundation
Counselor, Dhaka Ahsania Mission
Addiction Management & Integrated Care (AMIC), Drug Treatment Center.

রেজিস্ট্রেশন লিংক: https://l.facebook.com/l.php?u=https%3A%2F%2Fdocs.google.com%2Fforms%2Fd%2Fe%2F1FAIpQLScz4VZmQDYznib1ymgZpsW6SQfanN4frdpFUizH0Lb1F6_UuQ%2Fviewform%3Fusp%3Dsf_link%26fbclid%3DIwAR29pH7s5MXpNVRTbnjRtKN5k4dkpdlK31__iHdIvfjoogUfj5ziTD-0IHA&h=AT1nM99sjBrAzniMreRAywmQzmEfenszOPw0TtRwGyogPcFRiqdioHAoFfiG78Bp9OyLAnMQRcrhxqJHxZp_0DWH2mfejhB91bcaea36mIJR4l7iGGjZkDW3B39j5-4lGRfJ&__tn__=-UK*F&c[0]=AT13nDKOCAAAY78UXjsqiXpg3aaNgV6uv_0ZI9xmf3VCHc8pzn5JHLghjcjLGxUJp59qcMn4xIaRM58HEqquYu5unwaZ0OiNDuj9wvVb_Uc7uUQpWnteewERkKxXtSofUAyxZrsk2fbLKQwUYnWbyixRN69UlTMCcXoJuwMvUbmCHBOTbtK5eYB2Y1x14Q0oVFzzN_d3clD9Dg

More from Author

No data was found
Address:
86/1 RK Tower, Bir Uttam C. R. Datta Road, Banglamotor, Dhaka -1205
Get Connected
Groups

© All rights reserved 2022

Developed by      Aachol Foundation